ছাদের বাগানের জন্য উপযুক্ত গাছ

ছাদের বাগান সবুজ ছাদ নামেও পরিচিত। পরিবেশগত স্থায়িত্বে অবদান রাখার সাথে সাথে শহুরে পরিবেশ সুন্দর ও  দক্ষতার সাথে ব্যবহার করার একটি দুর্দান্ত উপায় হলো ছাদ বাগান। ছাদ বাগান কংক্রিটের জঙ্গলের মধ্যে একটিসবুজ পরিবেশ প্রদান করে এবং শহুরে তাপ ও পরিবেশ দূষণের প্রভাব কমায় এবং জীববৈচিত্র উন্নত করে। যাইহোক, একটি সমৃদ্ধ ছাদ বাগান তৈরি এবং রক্ষণাবেক্ষণের জন্য উপযুক্ত উদ্ভিদ প্রজাতিনির্বাচন করা প্রয়োজন। এই প্রবন্ধে আমরা এমন কিছু গাছপালা সম্পর্কে জানবো যেগুলি ছাদের বাগানে বৃদ্ধি পায় যা সৌন্দর্য, কার্যকারিতা এবং পরিবেশগত সুবিধা প্রদান করে।

শোভাময় ঘাস:

ছাদ বাগানে বিভিন্ন ধরণের শোভাময় ঘাস লাগানো হয়। ঘাসগুলি ছাদের বাগানে সৌন্দর্য  এবং প্রাকৃতিকতার অনুভূতি যোগ করে। শোভাময় ঘাস যেমন : ফাউন্টেন গ্রাস (পেনিসেটাম এসপিপি), পালক রিড গ্রাস (ক্যালামাগ্রোস্টিস এসপিপি),  এবং নীল ফেসকিউ (ফেস্টুকা গ্লাউকা) রৌদ্রোজ্জ্বল জায়গায় সুনিষ্কাশিত অবস্থায় বৃদ্ধি পায়। ঘাসগুলি সামান্য রক্ষণাবেক্ষণ প্রয়োজন এবং কঠোর পরিবেশে টিকে থাকতে সক্ষম । শোভাময় ঘাসগুলি উপকারী পোকামাকড় এবং পাখিদের আকর্ষণ করে ও ছাদের বাস্তুতন্ত্রের জীববৈচিত্র্যকে বাড়িয়ে তোলে।

বহুবর্ষজীবী:

বহুবর্ষজীবী গাছপালা ছাদের বাগানের জন্য একটি চমৎকার পছন্দ কারণ তারা বছরের পর বছর টিকে থাকে ও ন্যূনতম প্রচেষ্টায় দীর্ঘস্থায়ী সৌন্দর্য প্রদান করে। ছাদ বাগানে বহুবর্ষজীবী গাছগুলোর মধ্যে ল্যাভেন্ডার, ইয়ারো এবং রাশিয়ান ঋষির মতো খরা-সহনশীল বহুবর্ষজীবী গাছ নির্বাচন করা যায়। এ সকল গাছ কম রক্ষণাবেক্ষণের বাগান নিশ্চিত করে যা ছাদের পরিবেশের চ্যালেঞ্জিং পরিস্থিতি সহ্য করতে পারে। এই গাছগুলি পরাগায়নকারী পাখি ও প্রজাপতির জন্য সুন্দর রঙ ও সুগন্ধ ছাড়ানোর মাদ্ধমে আকৃষ্ট করে ছাদে একটি অনন্য সুন্দর পরিবেশ সৃষ্টি করে। 

ভেষজ এবং শাকসবজি:

ছাদের বাগানগুলি সীমিত জায়গায়  তাজা ভেষজ এবং শাকসবজি চাষের জন্য অন্যতম স্থান হিসাবে কাজ করতে পারে। কমপ্যাক্ট জাত যেমন চেরি টমেটো, লেটুস, তুলসী এবং রোজমেরি পাত্রে বা ছাদে বেড়ে ওঠে। এই ভোজ্য গাছপালা শুধুমাত্র তাজা ফল ও শাকসবজি উৎপাদনের উৎস দেয় না বরং স্থানীয় খাদ্য উৎপাদন এবং শহুরে খাদ্য নিরাপত্তায়ও অবদান রাখে। ছাদের বাগানে ভেষজ এবং শাকসবজি অন্তর্ভুক্ত করা বাসায় সৌন্দর্য যোগ করে এবং শহুরে বাসিন্দাদের রন্ধনসম্পর্কীয় অভিজ্ঞতা বাড়ায়।

দেশীয় উদ্ভিদ:

ছাদের বাগানে স্থানীয় গাছপালা রোপন করা স্থানীয় বাস্তুতন্ত্রকে সমর্থন করে এবং জীববৈচিত্র্যকে উন্নত করে। স্থানীয় গাছপালা একটি নির্দিষ্ট অঞ্চলের জলবায়ু, মাটি এবং বন্যপ্রাণীর সাথে খাপ খাইয়ে নেয়, যা তাদের ছাদের পরিবেশের জন্য উপযুক্ত করে তোলে। বন্য ফুল, ফল এবং ঝোপঝাড়ের মতো প্রজাতি দেশীয় পরাগায়নকারী পাখি এবং উপকারী পোকামাকড়কে আকর্ষণ করে ছাদে একটি ভারসাম্যপূর্ণ বাস্তুতন্ত্র তৈরি করে। দেশীয় উদ্ভিদের কম জল, সার এবং কীটনাশক প্রয়োজন, যা ছাদের বাগানের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ছাদ বাগানে লাগানো যায় এমন কিছু গাছ হলো :

*ছাদ বাগানে আম চাষ

*লেবু চাষ

*ডালিম চাষ

*বড়ই চাষ

*কমলা চাষ

*আমলকি চাষ

এই সকল দেশীয় ফল গাছ লাগানোর পাশাপাশি বিভিন্ন ফুল গাছ লাগানো যায়। 

উপসংহার:

ছাদের বাগানগুলি বায়ুর গুণমান উন্নত করা থেকে শুরু করে বিনোদনমূলক স্থান প্রদান এবং জীববৈচিত্র্য বাড়ানো পর্যন্ত প্রচুর সুবিধা প্রদান করে। উপযুক্ত উদ্ভিদ প্রজাতি যেমন শোভাময় ঘাস, বহুবর্ষজীবী, ভেষজ, শাকসবজি এবং দেশীয় গাছপালা নির্বাচন করে ছাদ বাগান করে শহুরে এলাকায় টেকসই এবং স্থিতিস্থাপক সবুজ স্থান তৈরি করতে পারেন। ছাদের বাগানে গাছপালা অন্তর্ভুক্ত করা আগামী প্রজন্মের জন্য স্বাস্থ্যকর ও প্রাণবন্ত শহর তৈরির একটি পদক্ষেপ হতে পারে। 

শেয়ার করুনঃ